27, March, 2017  ১৩ চৈত্র, ১৪২৩   08:50:36 AM
Weather Bangladesh, Dhaka 24 °C
ব্রেকিং নিউজ
 সিলেটে জঙ্গি হামলায় নিহত দুই পুলিশ সদস্যের মৃত্যুতে আইজিপির শোক  ৪৬ কেজি বিস্ফোরকসহ গ্রেফতার ২  ফেসবুক লাইভে আসছেন ডিএমপি কমিশনার  মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন  ডিএমপি’র অভিযানে ৫০ মাদক ব্যবসায়ী গ্রেফতার
শিরোনাম
২০১৭ সালে প্রাথমিক বিদ্যালয়ে ৭৫ দিন ছুটি
আপডেট: ২১:৫৮, জানুয়ারী ১১, ২০১৭

প্রাথমিক বিদ্যালয়ে ২০১৭ সালে ৭৫ দিন ছুটি অনুমোদন করেছে সরকার। পাশাপাশি সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক কর্মঘণ্টা ও পরীক্ষাসূচি অনুমোদন দিয়ে আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।


বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় দিবসগুলো পালনের নির্দেশনা দিয়ে আদেশে বলা আরও বলা হয়েছে, থানা/উপজেলা শিক্ষা কর্মকর্তারা সংরক্ষিত ছুটি অনুমোদন করতে পারবেন।

আদেশে বলা হয়েছে, প্রাথমিক বিদ্যালয়গুলোতে ক্লাস চলবে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত। বৃহস্পতিবার স্কুল খোলা থাকবে বেলা আড়াইটা পর্যন্ত। রোজার সময় প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত।

 

তবে যেসব স্কুলে দুটি শিফট চালু আছে, সেসব বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে বছরে অন্তত ৬০০ ঘণ্টা কাজ চলবে এবং এক শিফটের স্কুল চলবে ৯২১ ঘণ্টা।
এছাড়া তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে দুই শিফটের স্কুলে ৭৯১ ঘণ্টা এবং এক শিফটের স্কুলে এক হাজার ২৩১ ঘণ্টা ক্লাস হবে।

 

গণশিক্ষা মন্ত্রণালয়ের আদেশ অনুযায়ী, সব ধরণের বিদ্যালয়ে ২৩ থেকে ৩০ এপ্রিলের মধ্যে প্রথম সাময়িক পরীক্ষা, ৬ থেকে ১৩ অগাস্টের মধ্যে দ্বিতীয় সাময়িক এবং ১১ থেকে ১৮ ডিসেম্বরের মধ্যে প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা নিতে হবে। আর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষা সমাপনী পরীক্ষার জন্য ২০ থেকে ৩০ নভেম্বর সম্ভাব্য তারিখ রাখা হয়েছে।

 

শিক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যেই সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের জন্য ২০১৭ সালে ৮৫ দিন ছুটি অনুমোদন করেছে।


পঠিতঃ ৬২

মন্তব্যসমূহ

কোন মন্তব্য নাই।