27, March, 2017  ১৩ চৈত্র, ১৪২৩   08:44:01 AM
Weather Bangladesh, Dhaka 24 °C
ব্রেকিং নিউজ
 সিলেটে জঙ্গি হামলায় নিহত দুই পুলিশ সদস্যের মৃত্যুতে আইজিপির শোক  ৪৬ কেজি বিস্ফোরকসহ গ্রেফতার ২  ফেসবুক লাইভে আসছেন ডিএমপি কমিশনার  মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন  ডিএমপি’র অভিযানে ৫০ মাদক ব্যবসায়ী গ্রেফতার
শিরোনাম
২০২৬ সাল থেকে বিশ্বকাপ ফুটবল হবে ৪৮ দলের
আপডেট: ১০:২৪, জানুয়ারী ১১, ২০১৭
বিশ্বকাপ ফুটবল হবে ৪৮ দলের

ফুটবলের বিশ্ব সংস্থা ফিফা ২০২৬ সাল থেকে ৪৮ দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করবে। গতকাল মঙ্গলবার জুরিখে ফিফার সভায় সর্বসম্মতভাবে এ সিদ্ধান্ত হয়।

 
ওই বছরের বিশ্বকাপটি কোথায় হবে তা এখনো নির্ধারিত না হওয়ায় অতিরিক্ত আসনগুলো কিভাবে বরাদ্দ হবে তাও চূড়ান্ত হয়নি।
 
যদিও বিশ্লেষকরা জানাচ্ছেন প্রস্তাব পাশ হওয়ায় অধিক লাভবান হবে এশিয়া-আফ্রিকার মতো কনফেডারেশনগুলো। খেলার সুযোগ মিলতে পারে নিউজিল্যান্ড, মিশর, জর্ডান ও তিউনিসিয়ার মতো দলগুলোর।
 
বর্তমান ৩২ দলের বিশ্বকাপে ইউরোপ থেকে খেলতে পারে ১৩ দল। সেখানে পরিবর্তিত সংস্করনে মহাদেশটির দল সংখ্যা বেড়ে হবে ১৬। আফ্রিকা পাবে পাঁচটির পরিবর্তে নয়টি দল। এশিয়ার দল সংখ্যা বাড়বে চারটি। যদিও এগুলো এখন পর্যন্ত চূড়ান্ত নয়।
 
প্রাথমিক পর্বে ষোল গ্রুপে তিনটি করে দল খেলবে। প্রত্যেক গ্রুপ থেকে সেরা দু’টি দল নিয়ে হবে ৩২ দলের নক-আউট পর্ব।
 
এর ফলে বর্তমানের ৬৪টি থেকে ম্যাচ সংখ্যা বেড়ে দাড়াবে ৮০টিতে। তারপরও সম্ভাব্য বিজয়ীকে খেলতে হবে কেবল সাতটি ম্যাচ। দল বাড়লেও টুর্নামেন্টটি শেষ করা হবে ৩২ দিনে। এটা মুলত ইউরোপিয় ক্লাবগুলোর চাপেই করা। এই ক্লাবগুলো তাদের ব্যস্ত সূচির কারণে এই সংস্কারেরই বিরোধি ছিল। তাদের বক্তব্য ফিফার এ সিদ্ধান্তের পেছনে খেলা নয় আছে ‘রাজনীতি’।
 
ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো অবশ্য এর সাথে দ্বিমত পোষণ করেন। তার মতে এটা একবিংশ শতাব্দির ফুটবলের জন্য এটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ।সূত্রঃ ইত্তেফাক

পঠিতঃ ৩৬

মন্তব্যসমূহ

কোন মন্তব্য নাই।