27, February, 2017  ১৫ ফাল্গুন, ১৪২৩   12:40:41 PM
Weather Bangladesh, Dhaka 30 °C
ব্রেকিং নিউজ
 দেশীয় অস্ত্রসহ আন্তঃজেলা ডাকাত দলের ৪ সদস্য গ্রেফতার  খিলগাঁওয়ে দেশীয় অস্ত্রসহ গ্রেফতার ২  রাজধানীতে ৪৪ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার  ট্রাফিক আইন অমান্য করায় ১৯ লক্ষাধিক টাকা জরিমানা ও ৪৭২৫টি মামলা
শিরোনাম
অর্থনীতি সংবাদ
আগামী ১ মার্চ থেকে ঢাকায় শুরু হচ্ছে ডেনিম অ্যান্ড জিন্স প্রদর্শনী। এই প্রদর্শনী সপ্তমবারের মতো  আয়োজন করেছে ডেনিমস অ্যান্ড জিন্স ডটকম বাংলাদেশ। ঢাকার র‌্যাডিসন হোটেলে দু'দিনব্যাপী এ প্রদর্শনী হবে বলে সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
সরাসরি হাত না দিয়ে যন্ত্রের সাহায্যে ক্ষেত থেকে তোলা যাবে আলু। আবার একই যন্ত্রের সাহায্যে আলুর বীজও বপন করা যাবে। এতে ক্ষয়ক্ষতির সম্ভাবনা অনেক কমে যাবে।
নেদারল্যান্ডের  জনপ্রিয় চেইন শপ অ্যাঞ্জেল ফরেন ফুড গ্রুপের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে দেশের শীর্ষস্থানীয় খাদ্যপণ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ গ্রুপ। ইউরোপের এ দেশটিতে পণ্য রফতানির লক্ষ্যে সম্প্রতি রাজধানীর প্রাণ-আরএফএল সেন্টারে এ চুক্তি স্বাক্ষর হয় বলে জানা যায় ।
এবার বৃহত্তম জেলা হিসাবে জয়পুরহাটের উৎপাদিত আলু  দেশের গন্ডি পেরিয়ে ৯ টি দেশে রপ্তানী হচ্ছে। দেশ গুলো হচ্ছে মালেশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, জাপান, ইন্দোনেশিয়া, সৌদি আরব, কুয়েত, নেপাল ও রাশিয়া।
অপরিশোধিত তেল উৎপাদনকারী দেশ হিসেবে সৌদি আরবকে টপকে গিয়েছে রাশিয়া। ফলে দেশটি বর্তমান বিশ্বে শীর্ষ অপরিশোধিত তেল উৎপাদনকারী দেশ হিসেবে নাম লেখালো।  
বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এশিয়ার মধ্যে সেরা বলে মনে করেন বাংলাদেশ সফরত চীন ব্যবসায়ী প্রতিনিধি দলের প্রধান এবং বৈদেশিক বিষয়ক প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট ও কাউন্সিল ফর প্রমোটিং সাউথ সাউথ কো-অপারেশনের (সিপএসএসসি) চেয়ারম্যান লিউ জিনহুয়া।
বিশ্বব্যাংক বাংলাদেশ কান্ট্রি অফিস শুল্কমুক্ত সুবিধার অপব্যবহারের অভিযোগে গতকাল তাদের দুইজন সাবেক কর্মকর্তার ব্যবহৃত দুইটি গাড়ি শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরে হস্তান্তর করেছে।
অর্থনৈতিক স্বাধীনতা সূচকে ৯ ধাপ এগিয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৮৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৮তম এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর মধ্যে ২৮তম। এ
অবকাঠামো সুবিধা নিশ্চিত করা গেলে ২০২১ সাল নাগাদ পোশাক রফতানি আয় ৬০ বিলিয়ন ডলার হতে পারে বলে মনে করেন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান। তিনি
শিল্প খাতে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) নির্বাচিত হয়েছেন ৫৬ জন ব্যক্তি। বেসরকারিখাতে শিল্প স্থাপন,পণ্য উৎপাদন,কর্মসংস্থান সৃষ্টি এবং জাতীয় আয় বৃদ্ধিসহ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরুপ ২০১৫ সালের জন্য তাদের সিআইপি নির্বাচন করা হয়।
এই মুহূর্তে আমরা দুনিয়াকে যেভাবে দেখছি ২০৫০ সাল নাগাদ পৃথিবী এই একই জায়গায় আটকে থাকবে না। সামগ্রিক পরিবর্তনের ঢেউ গিয়ে লাগবে বিশ্ব অর্থনীতিতে। বহুজাতিক কর, নিরীক্ষা ও পরামর্শক প্রতিষ্ঠান প্রাইসওয়াটারহাউসকুপারস (পিডব্লিউসি) শক্তিশালী অর্থনীতি নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্বের প্রথম সারির এ পেশাগত
রাষ্ট্রপতি আব্দুল হামিদ বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন খাতে আরো বেশী বিনিয়োগ করার
সরিষার প্রধান অসুখ ‘অল্টানেরিয়া রিং স্পট’ প্রতিরোধী জিনসমৃদ্ধ নতুন জাতের সরিষা উদ্ভাবন করেছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা ময়মনসিংহ।
দক্ষ মানবসম্পদ তৈরিতে ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ লক্ষ্যে গতকাল মঙ্গলবার শেরেবাংলা নগরস্থ ইআরডি সম্মেলন কক্ষে        
 ২০১৭ সালেও অনেকগুলো ভূ-রাজনৈতিক ঘটনা ঘটবে, যার বেশির ভাগই দেখা যাবে পশ্চিমা দেশগুলোয়। এসব ঘটনার প্রভাব পড়বে বিশ্ব অর্থনীতিতে। 
যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশ পণ্যের শুল্কমুক্ত কোটামুক্ত (ডিএফকিউএফ) বাজার সুবিধা প্রদানের দাবি পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ।
ভারতের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বাজাজের উন্নত প্রযুক্তির তিন চাকার মালমাল পরিবহনযোগ্য যান এবং চার চাকার যাত্রী পরিবহন গাড়ি ‘কিউট’ বাংলাদেশের বাজারে এনেছে রানার অটোমোবাইল লিমিটেড। বাজাজের নতুন এসব যানবাহনে
আমের জনপদ রাজশাহী। পর্যাপ্ত মুকুল আসায় এই অঞ্চলের আম বাগানগুলো নিয়ে লাভের স্বপ্ন দেখতে শুরু করেছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা। তবে পোকা ও ছত্রাকের আক্রমণ সেই স্বপ্নে বাধ
প্রক্রিয়াজাতকৃত খাদ্য উৎপাদনকারি প্রতিষ্ঠান প্রাণ চলতি বছরে ২০ হাজার মেট্রিক টন